ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

করোনায় ৫ মাস পর মৃত্যু দেখল হংকং

মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে হংকংয়ে এক বয়স্ক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গত পাঁচ মাসের মধ্যে কোভিড আক্রান্ত হয়ে ভূখণ্ডটিতে এটিই প্রথম কোনো প্রাণহানির ঘটনা।


হংকংয়ের হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে বুধবার (৯ ফেব্রুয়ারি) করা প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তথ্যটি জানিয়েছে। প্রাণঘাতী ভাইরাসটির শক্তিশালী ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে এশিয়ার পরাশক্তি চীনের স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে সংক্রমণ পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


মঙ্গলবার দিবাগত রাতে দেওয়া বিবৃতিতে হংকং কর্তৃপক্ষ জানায়, করোনার থাবায় মারা যাওয়া ৭৩ বছর বয়সী ওই ব্যক্তি দীর্ঘদিন যাবৎ অসুস্থতায় ভুগছিলেন। সর্বশেষ অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তির সময় প্রাথমিকভাবে তিনি কোভিড আক্রান্ত বলে শনাক্ত হন।


অবশ্য বয়স্ক ওই রোগীর মৃত্যু মহামারি করোনার কারণেই হয়েছে বলে স্বীকৃতি দেওয়া হবে কি-না তা এখনো নিশ্চিত নয়। কারণ হাসপাতালে ভর্তির সময় প্রাথমিক পরীক্ষায় তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত বলে শনাক্ত হলেও তার মৃত্যুকে করোনায় মৃত্যু বলে শ্রেণিবদ্ধ করতে হলে আরও পরীক্ষা প্রয়োজন। আর সেটি হলে তিনি হবেন হংকংয়ে করোনায় প্রাণ হারানো ২১৪তম ব্যক্তি।


২০২০ সালে করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে এশিয়ার অর্থনৈতিক প্রাণকেন্দ্রে প্রায় ১৬ হাজার ৬০০ জন প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুইশর কিছু বেশি। বিশ্বের অন্যান্য বড় শহরের তুলনায় যা অনেক অনেক কম।


হংকংয়ের চীনপন্থি নেতা ক্যারি লাম জানিয়েছেন, করোনা ভাইরাসের সঙ্গে বসবাসের জন্য হংকং এখনো উপযুক্ত নয়। কারণ ভূখণ্ডটির ৫০ শতাংশেরও অধিক বয়স্ক মানুষ এখনো কোনো ভ্যাকসিনই নেননি।


যদিও ৭৫ লাখ জন সংখ্যার এই অঞ্চলটির প্রাপ্তবয়স্কদের প্রায় ৮০ শতাংশ এখন পর্যন্ত অন্তত একটি ডোজ করে টিকা পেয়েছেন। কিন্তু সেখানকার বহু বয়স্ক মানুষ টিকা নিতে আগ্রহী নয়।

ads

Our Facebook Page